Welcome To My Online earning Tutarial And Artical Based Web Portal

Wellcome to My Online Earning Tutorial and Article Based Web Portal

Canada's immigration policy has changed


কানাডার ইমিগ্রেশন নীতিমালায় পরিবর্তন আসছে

১০ জানুয়ারি- কানাডা সরকার আগামী মে থেকে অভিবাসী নীতিমালায় বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। অন্যদিকে চলতি বছরে কানাডায় ৩ হাজার বিদেশী নির্মাণ শ্রমিক নেয়া হবে। কানাডা সরকারের অভিবাসন, নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী জেসন কেনি সম্প্রতি এক ঘোষণায় এ তথ্য জানান।
তিনি বলেন, নির্মাণ খাতের শ্রমিক সংকটের বিষয় চিন্তা করে ‘ফেডারেল স্কিলড ট্রেড প্রোগ্রাম (এফএসটিপি) ক্যাটাগরিতে কানাডায় অনুষ্ঠিতব্য ২০১৫ সালের প্যান-আমেরিকান ক্রীড়া মহোৎসবকে সামনে রেখে উত্তর অন্টারিও’র প্রত্যন্ত অঞ্চলে বিপুলসংখ্যক নির্মাণ শ্রমিক আনা হবে। এ কাজের জন্য ৩ লাখ ২০ হাজার নতুন শ্রমিক প্রয়োজন হবে। তিনি বলেন, বিদেশীদের দিয়ে এই চাহিদা পূরণ করা হবে। এ ক্ষেত্রে স্কিলড ওয়ার্কার প্রোগ্রামের মতো পয়েন্ট পদ্ধতি লাগবে না বলে তিনি উল্লেখ করেন।
মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল ও নির্মাণ শিল্পে অভিজ্ঞ শ্রমিকদের কানাডিয়ান নিয়োগ কর্তারা চুক্তিভিত্তিক নিয়োগ দেবেন। নির্মাণ কাজে দক্ষ ও ইংরেজীতে কথা বলতে জানা এসব শ্রমিকদের সুনির্দিষ্ট ওয়েবসাইট দেখে আবেদন করতে বলা হয়েছে। এ ক্যাটাগরিতে কৃষি শ্রমিক, বাবুর্চি ও পেশাজীবীরাও আবেদন করতে পারবেন।
ফেডারেল স্কিল্ড প্রোগ্রামের অধীনে আবেদন গ্রহন শুরু
এদিকে জানুয়ারীর ২ তারিখ থেকে ফেডারেল স্কিল্ড প্রোগ্রামের অধীনে অভিবাসীদের  কাছ থেকে আবেদনপত্র গ্রহন শুরু করেছে কানাডিয়ান ইমিগ্রেশন কর্তৃপক্ষ। এই প্রোগ্রামের অধীনে আবেদন করার জন্য একজন আবেদনকারীকে অবশ্যই নিম্নলিখিত বিষয়গুলোর প্রতি খেয়াল রাখতে হবে-
ক. একজন আবেদনকারীকে আবেদন করার ক্ষেত্রে অবশ্যই একটি চাকুরিদাতা প্রতিষ্ঠান থাকতে হবে তথা যিনি তাকে চাকুরি দিবে তা আবেদনপত্রের সাথে সংযুক্ত করে দিতে হবে।
খ. একজন আবেদনকারীকে অবশ্যই একটি প্রত্যয়নপত্র দাখিল করতে হবে যাতে প্রমানিত হবে যে, কানাডায় আসার পর তার জন্য একটি চাকুরি অপেক্ষা করছে।
গ. একজন আবেদনকারীকে অবশ্যই ভাষার ব্যাপারে প্রাথমিক জ্ঞান থাকতে হবে।
এই প্রোগ্রামের লক্ষ হল কানাডার ক্রমবর্ধমান শ্রমবাজারকে সহায়তা করা। এর ফলে ছোট ছোট উদ্যোক্তাগন তাদের প্রতিষ্ঠানের জন্য দক্ষ লোক পাবেন বলে কানাডিয়ান সরকার আশা প্রকাশ করছে। এই প্রোগ্রামের একটি অর্থনৈতিক ইতিবাচক দিকও আছে। অভিবাসন মন্ত্রী জেসন কেনীর মতে, এই নতুন প্রোগ্রাম কানাডার শ্রমিক স্বল্পতা পূরন করে অর্থনীতিতে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে। তিনি আরো বলেন, কানাডিয়ান অভিবাসন পদ্ধতি দীর্ঘদিন ধরেই একটি পরিবর্তনের অপেক্ষায় ছিল। নতুন এই পদ্ধতি অভিবাসনকে আরো দ্রুত ও শক্তিশালী করবে।
উল্লেখ্য যে, ২০২০ সাল নাগাদ কেবলমাত্র কানাডার নির্মান শিল্পই ৩০০,০০০ লোকের প্রয়োজন বোধ করবে আর ক্রমবর্ধমান এই শ্রমিকের চাহিদা মিটাতে সরকারকে অবশ্যই অভিবাসন ব্যাপারে আরো উদার হতে হওয়া দরকার বলে সংশ্লিষ্টরা মনে করে।

No comments:

Post a Comment